Home Education News IAS Success story: 30 বছর বয়সে RBI চাকরি ছেড়ে দিয়ে UPSC টপার সৌরভ

IAS Success story: 30 বছর বয়সে RBI চাকরি ছেড়ে দিয়ে UPSC টপার সৌরভ

0
IAS Success story: 30 বছর বয়সে RBI চাকরি ছেড়ে দিয়ে UPSC টপার সৌরভ
IAS Success story: 30 বছর বয়সে RBI চাকরি ছেড়ে দিয়ে UPSC টপার সৌরভ

আমরা অনেকে সারা জীবন পড়াশোনা করার পরেও একটি চাকরি পাই না। এদিকে সৌরভের গল্পটা অন্যদের তুলনায় অনেকটাই আলাদা। তিনি তার জীবনে এমন এমন চাকরির মাইল ফলক স্পর্শ করেছেন, যে চাকরিগুলো স্বপ্ন দেখে বহু মানুষের জীবনতাই কেটে যায়। তিনি একের পর এক বড় বড় চাকরি ছেড়ে দিয়ে আজ UPSC টপার। তিনি 2018 সালে RBI এর ম্যানেজার থাকাকালীন সময়ে UPSC 2018 তে সর্বভারতীয় 113 রাঙ্ক করে আজ IAS অফিসার।

সৌরভ ভুভানিয়ার এডুকেশনাল কোয়ালিফিকেশন – ঝাড়খণ্ডের সৌরভ ভুভানিয়ার কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রী অর্জন করেছিলেন। তারপর তিনি চার্টার্ড একাউন্ট ডিগ্রীর সাথে সাথে কোম্পানির সেক্রেটারির একটি কোর্স করেন। এরপর 2015 সালে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ফ্যাকাল্টি অফ ম্যানেজমেন্ট স্টাডিজির উপরে MBA ডিগ্রী অর্জন করেছিলেন।  

তার এচিভমেন্ট

সৌরভ বলেছিল, তিনি ব্যাংকের চাকরি করার জন্য বিশেষ উৎসাহী ছিল। এই কারণে তার রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার চাকরিটি পছন্দ হয়েছিল। তবে তিনি ছেলেবেলা থেকেই মানুষের কল্যাণের কাজে নিজেকে নিযুক্ত করতে চাইতেন। তাই পড়ে তিনি রিজার্ভ ব্যাংক ইন্ডিয়ার ম্যানেজার পদের চাকরি ছেড়ে দিয়ে UPSC তে চাকরির করার কথা ভাবে। 

আর এই ঝুঁকি তিনি তার 30 তম বছরে নিয়েছিলেন। যে বয়সে একটি মানুষ নতুন করে কোন কিছু তৈরি করার কথা ভাবতেই পারে না। আর সেই বয়সে সৌরভ ভারতবর্ষের সবথেকে বড় পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এক অনন্য দৃষ্টান্তের সৃষ্টি করেছে। এখন তিনি বহু মানুষের ইন্সপিরেশন। যে বয়স বলে কিছু হয় না, ইচ্ছা ও সংকল্প থাকলে সবকিছু অর্জন করা সম্ভব। তবে তিনি সর্বদাই বাবা ও স্ত্রীকে পাশে পেয়েছেন। তাদের সহযোগিতাই এত বেশী বছর বয়সে তাকে এত বড় সাফল্য এনে দিতে সাহায্য করেছে।

সৌরভ মিডিয়ার সাথে কথোপকথনের সময় জানিয়েছেন, RBI ম্যানেজার পদে থাকাকালীন সময়ই UPSC র জন্য বিশেষ আগ্রহী হয়ে ওঠে। তিনি চাকরিতে থাকাকালীন UPSC তে অংশগ্রহণকারী অনেক পরীক্ষার্থীদের সঙ্গে দেখা করেছিলেন। এবং তার পরেই UPSC কে প্রধান লক্ষ্য বানিয়ে প্রস্তুতি শুরু করে। তিনি মাত্র দু’বারের প্রচেষ্টাতেই সফল হন। ২০১৭ সালে তিনি প্রথমবারের জন্য ইউপিএসসিতে বসেছিলেন। কিন্তু লেখালেখির বিশেষ অভ্যাস না থাকায় তিনি সেই পরীক্ষায় পাশ করতে পারেনি। ২০১৮ সালে তিনি তার স্বপ্নের পরীক্ষা পাশ করে IAS অফিসার হন।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here