Home Education News কেন্দ্রীয় টেট ২০২৩ এর রেজিস্ট্রেশন শুরু, যোগ্যতা, আবেদন পদ্ধতি দেখে নিন

কেন্দ্রীয় টেট ২০২৩ এর রেজিস্ট্রেশন শুরু, যোগ্যতা, আবেদন পদ্ধতি দেখে নিন

0
কেন্দ্রীয় টেট ২০২৩ এর রেজিস্ট্রেশন শুরু, যোগ্যতা, আবেদন পদ্ধতি দেখে নিন
কেন্দ্রীয় টেট ২০২৩ এর রেজিস্ট্রেশন শুরু, যোগ্যতা, আবেদন পদ্ধতি দেখে নিন

রাজ্যের পর এবার কেন্দ্র। উচ্চপ্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগের পরীক্ষার দিনক্ষণ প্রকাশিত হল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের তরফ থেকে। সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট) নামক এই পরীক্ষার সূচি প্রকাশিত হয়েছে গত শুক্রবার। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী জানা যাচ্ছে,  2024-এর 21শে জানুয়ারি হবে এই পরীক্ষা। আসুন‌ জেনে নেওয়া যাক পরীক্ষা‌র নিয়মাবলী, যোগ্যতাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য। 

পরীক্ষার স্থান, সময় – দেশের 135 টি শহরের পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা হবে এবং 20টি ভাষায় পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে। একই দিনে পরীক্ষার্থীকে 2 টো করে পেপারে পরীক্ষা দিতে হবে। দুটি পেপারের পরীক্ষার সময়সূচি হল যথাক্রমে – সকাল 9টা থেকে 12টা এবং দুপুর 2টো থেকে 4টে।

নিয়োগ সংক্রান্ত তথ্য – প্রথম পেপারে পরীক্ষার মাধ্যমে প্রথম থেকে পঞ্চম শ্রেণী এবং দ্বিতীয় পেপারে পরীক্ষার মাধ্যমে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর শিক্ষক-শিক্ষিকা নিয়োগ হবে। ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের পক্ষ থেকে সমস্ত প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষক-শিক্ষিকারা এই পরীক্ষা দিতে পারবেন। 

পরীক্ষার নিয়মাবলী – পরীক্ষার সময় থাকবে 2 ঘন্টা 30 মিনিট। চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজ়ি, ফার্স্ট এবং সেকেণ্ড ল্যাঙ্গোয়েজ, গণিত এবং এনভায়রনমেন্টাল সায়েন্স – এই পাঁচটি বিষয়ের ওপর পরীক্ষা নেওয়া হবে। 15 নম্বরের পরীক্ষা নেওয়া হবে। হিন্দি, বাংলা, ইংরেজি তো থাকছেই এছাড়া সংস্কৃত, ওড়িয়া, নেপালি, মিজো, খাসিসহ একাধিক আঞ্চলিক ভাষায় পরীক্ষা দেওয়া যাবে। 

আবেদনের প্রক্রিয়া – ইচ্ছুক ব্যাক্তিরা অনলাইনে নাম রেজিস্ট্রেশন করতে পারবেন এবং সিটেট ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিঙ্কে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। প্রথম পেপারের জন্য 1000 টাকা এবং দ্বিতীয় পেপারের জন্য 2000 টাকার ফি জমা দিতে হবে‌।

গুরুত্বপূর্ণ তারিখ – এ মাসের 3রা নভেম্বর থেকে 23শে নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। পরবর্তী সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যের জন্য সিটেট ওয়েবসাইট ফলো করতে হবে।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Apply Online – Link

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here