Home কেন্দ্রের চাকরি ভারতীয় সীমানায় সশস্ত্র সীমা রক্ষী নিয়োগ, শুন্যপদ 111

ভারতীয় সীমানায় সশস্ত্র সীমা রক্ষী নিয়োগ, শুন্যপদ 111

0
ভারতীয় সীমানায় সশস্ত্র সীমা রক্ষী নিয়োগ, শুন্যপদ 111
ভারতীয় সীমানায় সশস্ত্র সীমা রক্ষী নিয়োগ, শুন্যপদ 111

সম্প্রীতি সশস্ত্র সীমা বলের তরফ থেকে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইচ্ছুক চাকরির প্রার্থী যারা Sab-Inspector(Non – GD) পদের জন্য চাকরি করতে চাইছেন, তাদেরকে অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। যেকোনো ভারতবাসী এই পদের জন্য আবেদন করতে পারবে। তবে আবেদন করার পূর্বে ভ্যাকেন্সি ডিটেলস, যোগ্যতা, বেতন, বয়স, নিয়োগ পদ্ধতি, আবেদন পদ্ধতি ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে বিস্তারিত জেনে নিয়ে আবেদন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

ভ্যাকেন্সি ডিটেলস – অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত নোটিফিকেশন অনুসারে, Sub-Inspector (Draughtsman, Pioneer, Staff Nurse – Female, Communication) ডিপার্টমেন্টে সব মিলিয়ে ১১১ জন যোগ্য প্রার্থীকে নিয়োগ করা হবে।

যেখানে Draughtsman – 03, Pioneer – 20, Staff Nurse(Female) – 29, Communication পদে 59 জন যোগ্য প্রার্থীকে নিয়োগ করা হবে।

আবেদন করার যোগ্যতা – ন্যূনতম ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে থাকা চাকরি প্রার্থীরা এই পথ গুলোর জন্য আবেদন করতে। ভারত সরকারের নিয়ম অনুসারে বিভিন্ন সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা নির্দিষ্ট বয়সের অনুপাতে ছাড় পেয়ে থাকে। OBC, Ex-Servicemen – 3 বছর এবং SC/ST – 5 বছরের বয়সের ছাড় পেয়ে থাকে।

বিভিন্ন পদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা আলাদা আলাদা। নিচের পদ অনুসারে, শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো। 

Draughtsman – ভারত সরকার স্বীকৃত যে কোন বিদ্যালয় থেকে নূন্যতম মাধ্যমিক পাস করলে এই পদের জন্য আবেদন করতে পারবে।

Pioneer – সিভিল ইঞ্জিনিয়ারিং এ ডিগ্রি অথবা ডিপ্লোমা থাকলে আবেদন করতে পারবে।

Communication – কম্পিউটার সাইন্স অথবা ইলেকট্রনিক এন্ড কমিউনিকেশন অথবা ইনফরমেশন টেকনোলজিতে ইঞ্জিনিয়ারিং ডিগ্রী থাকলে আবেদন করতে পারবে।

Staff Nurse(Female) – সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা হিসেবে ইন্টারমিডিয়েট ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

নিয়োগ পদ্ধতি – প্রার্থীদের দুটি ধাপে যোগ্যতা যাচাই করা হয়ে থাকে। 1st stage – PST, 2nd Stage – Written Test.

আবেদন পদ্ধতি – চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। নিচে আবেদন পদ্ধতি স্টেপ টু স্টেপ আলোচনা করা হলো।

স্টেপ 1: আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমে SSB র অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে লিংক এই নিবন্ধের নিচে দেওয়া হল। স্টেপ 2: অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজে প্রবেশ করার পর আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। এক্ষেত্রে আপনার একটি ইমেইল এড্রেস এবং মোবাইল নাম্বারের প্রয়োজন। স্টেপ 3: রেজিস্ট্রেশন করার পর পুনরায় লগইন করুন। (ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে). স্টেপ 4: লগইন করার পর আবেদন পত্রটি ওপেন করুন। স্টেপ 5: প্রয়োজনীয় তথ্য দিয়ে নির্ভুলভাবে আবেদন পত্র পূরণ করুন। স্টেপ 6: সিগনেচার এবং ফটোকপি আপলোড করুন। স্টেপ 7: সবশেষে অ্যাপ্লিকেশন ফি জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। তবে সাবমিট করার আগে অবশ্যই দুবার চেক করে নিন।

যে সমস্ত ডকুমেন্টস প্রয়োজন – (১). ফটো আইডেন্টিটি প্রুফ, (২). শিক্ষাগত যোগ্যতা সার্টিফিকেট, (৩). কাস্ট সার্টিফিকেট, (৪). মাধ্যমিকের এডমিট কার্ড, etc.

গুরুত্বপূর্ণ তারিখ – আবেদন শুরু হয়েছে 20/10/2023. আবেদনের শেষ তারিখ – 19/11/2023.

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Official Website – Click Here

Official Notification – Click Here

Apply Online

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here