মাধ্যমিক পাশে ভারতীয় রেলে 2409 অ্যাপরেন্টিস নিয়োগ, বিস্তারিত জানুন

সম্প্রতি ভারতীয় রেলের অ্যাপরেন্টিস পদে 2409 জন যোগ্য প্রার্থী নিয়োগ করার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। ইচ্ছুক প্রার্থী যারা এই পদে চাকরি করতে চাইছেন, তাদেরকে নির্দিষ্ট সময়ের আগে অনলাইন পাদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন করার পূর্বে যোগ্যতা, বেতন, ভেকেন্সি ডিটেলস, আবেদন পদ্ধতি ও অন্যাণ্য গুরুত্বপূর্ণ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

ভ্যাকেন্সি ডিটেলস

অগাস্ট মাসের 28 তারিখে অফিসিয়াল ভাবে RRC/CR/AA/2024 এই নোটিফিকেশন প্রকাশ করা হয়েছে। নোটিফিকেশন অনুসারে, অ্যাপরেন্টিস পদে মোট 2409 জন যোগ্য প্রার্থী নিয়োগ করা হচ্ছে। ভারতবর্ষের যেকোনো নাগরিক এই পদের জন্য আবেদন করতে পারবে।

নোটিফিকেশন অনুসারে, Welder, Machinist, Painter (General), Mechanic (Motor Vehicle), Electronics Mechanic, Mechanic Refrigeration, AC, Fitter, Turner, Carpenter, Mechanic (DSL), Electrician, Wireman সহ আরও বেশ কয়েকটি ট্রেড পদে Bhusawal, Nagpur, Mumbai, Pune, Solapur মোট পাঁচটি ক্লাস্টারে নিয়োগ করা হচ্ছে।

আবেদন করার যোগ্যতা

15 থেকে 24 বছর বয়সি মাধ্যমিকে 50% নম্বর পাওয়া যেকোনো প্রার্থীরা অ্যাপরেন্টিস পদের জন্য আবেদন করতে পারবে। তবে এই মাধ্যমিক পাশ ভারত সরকার স্বীকৃত যেকোন শিক্ষিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে হতে হবে। মাধ্যমিক সাথে সাথে উপরে উল্লেখিত যেকোনো একটি বিষয়ে ITI ডিগ্রি থাকা অবশ্যক। আরো বিস্তারিত জানার জন্য অফিশিয়াল নোটিফিকেশনটিকে অনুসরণ করার পরামর্শ দেওয়া হোক। 

নিয়োগ পদ্ধতি

এই চাকরির ক্ষেত্রে প্রার্থীদের কোন লিখিত অথবা ইন্টারভিউ দিতে হয় না। মাধ্যমিক এবং ITI এর নম্বরের ভিত্তিতে প্রার্থীদের নির্বাচন করা হয়।

আবেদন পদ্ধতি

অফিসিয়াল নোটিফিকেশনে প্রকাশিত তথ্য অনুসারে, চাকরির জন্য প্রার্থীদের অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিচে আবেদন পদ্ধতি স্টেপ টু স্টেপ আলোচনা করা হল।

স্টেপ 1: প্রথমেই প্রার্থীকে অফিশিয়াল ওয়েবসাইটের প্রবেশ করতে হবে। এক্ষেত্রে আপনি নিচে দেওয়া অফিসিয়াল

লিঙ্ক থেকে সরাসরি প্রবেশ করতে পারেন। স্টেপ 2: অ্যাপ্লিকেশন ফর্মটি ওপেন হলে, প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন পত্রটিকে ফিলাপ করুন। স্টেপ 3: ফর্মটিতে অবশ্যই আপনার বৈধ মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস উল্লেখ করবেন। সবশেষে একটি পাসপোর্ট সাইজ ফটো এবং সিগনেচার করে আবেদন ফি জমা দিয়ে সফলভাবে আবেদন পত্রটিকে সাবমিট করুন।

অ্যাপ্লিকেশন ফি

ST/ SC /women/ PWD ক্যান্ডিডেটদের ক্ষেত্রে কোন প্রকার আবেদন ফি জমা করতে হয় না. অন্যান্য ক্যাটাগরির ক্যান্ডিডেটদের আবেদন ফী বাবদ ১০০ টাকা করে জামা করতে হয়।

গুরুত্বপূর্ণ তারিখ

ইচ্ছুক প্রার্থীদের সেপ্টেম্বর মাসের ২৮ তারিখের মধ্যে(28/09/2023)  আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হয়।

Official NotificationClick Here
Apply LinkClick Here
Official WebsiteClick Here

Leave a Comment