Home ব্যাংকের চাকরি ভারতের কেন্দ্রীয় ব্যাংকে চাকরির সুযোগ, বেতন 20,700 টাকা

ভারতের কেন্দ্রীয় ব্যাংকে চাকরির সুযোগ, বেতন 20,700 টাকা

0
ভারতের কেন্দ্রীয় ব্যাংকে চাকরির সুযোগ, বেতন 20,700 টাকা
ভারতের কেন্দ্রীয় ব্যাংকে চাকরির সুযোগ, বেতন 20,700 টাকা

ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া সম্প্রতি একটি নোটিফিকেশন প্রকাশের মাধ্যমে যোগ্য প্রার্থীদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ইচ্ছুক প্রার্থী যারা ভারতবর্ষের কেন্দ্রীয় ব্যাংকে চাকরি করতে চাইছেন, তাদেরকে এই নিবন্ধটি গুরুত্বপূর্ণ সরকারের অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। ভারতবর্ষের যেকোনো প্রান্ত থেকে এই পদের জন্য আবেদন করা যাবে। তবে আবেদন করার পূর্বে ভ্যাকান্সি ডিটেলস, যোগ্যতা, বেতন, আবেদিন প্রক্রিয়া সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় বিস্তারিত জেনে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

ভ্যাকেন্সি ডিটেলস

অফিসিয়াল নোটিফিকেশন অ্যাসিস্ট্যান্ট পদে মোট ৪৫০ জন যোগ্য প্রার্থীকে নিয়োগ করা হচ্ছে। যেখানে ভারত সরকার শিক্ষিত সংরক্ষিত প্রার্থীদের জন্য আসন সংখ্যা সংরক্ষণ করা রয়েছে। আবেদনে ইচ্ছুক প্রার্থীদের নির্দিষ্ট সময় অতিক্রম হওয়ার পূর্বেই আবেদন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

আবেদন করার যোগ্যতা

২০ থেকে ২৮ বছর বয়সী প্রার্থী(১ লা সেপ্টেম্বর ২০২৩ অনুসারে) যাদের যেকোনো বিষয়ে নূন্যতম গ্রাজুয়েশন রয়েছে সেই সমস্ত প্রার্থী এই পদের জন্য আবেদন করার যোগ্য।

নিয়োগ পদ্ধতি

এই চাকরি পাওয়ার জন্য প্রার্থীদের তিনটি স্টেপ অতিক্রম করে নিজেদের যোগ্য বলে বিবেচিত করতে হয়। প্রথমত প্রিলিমিনারি, দ্বিতীয়তঃ মেনস, এবং অন্তিম পর্বে ল্যাংগুয়েজ প্রফেসিয়েন্সি টেস্ট দিতে হয়।

আবেদন পদ্ধতি

অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে, এই পদে আবেদন করার জন্য প্রাকৃতির অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিচে আবেদন পদ্ধতি আলোচনা করা হলো।

স্টেপ 1: আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমে রিজার্ভ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট “rbi.org.in” এ প্রবেশ করতে হবে। স্টেপ 2: অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজে প্রবেশ করার পর এবার ‘assistant recruitment 2023’ এই লিংকটিতে ক্লিক করতে হবে। স্টেপ 3: এবার pdf ফাইল আকারে নতুন একটি পেজ ওপেন হলে এবার ‘অ্যাপ্লাই অনলাইন’ এই লিংকটিতে ক্লিক করুন। স্টেপ 4: এবার আপনাকে অফিসের ওয়েবসাইটে আপনার বৈধ মোবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস এর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। স্টেপ 5: রেজিস্ট্রেশন প্রসেস সম্পন্ন হলে পুনরায় লগইন করে নিয়ে ‘assistant recruitment 2023’ লিংকটিতে ক্লিক করুন। স্টেপ 6: আবেদনপত্র ওপেন হলে প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে আবেদন পত্রটিকে পূরণ করুন। স্টেপ 7: সবশেষে আবেদন পত্র জমা দিয়ে সাবমিট বটনে ক্লিক করুন।

অ্যাপ্লিকেশন ফি

তপশিলি জাতি, উপজাতি বিশেষভাবে সক্ষম এবং প্রাক্তন সেনা কর্মী ক্যাটাগরির প্রার্থীদের ৫০ টাকা করে আবেদন ফী বাবদ জমা করতে হয়। জেনারেল প্রার্থীদের ৪৫০ টাকা করে আবেদন ফী জমা করতে হয়।

গুরুত্বপূর্ণ তারিখ

অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে, ইচ্ছুক প্রার্থীরা আগামী 4ই অক্টোবর(০৪-১০-২০২৩) পর্যন্ত অনলাইন পদ্ধতিতে আবেদন করার সুযোগ পাবে। প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ২১শে এবং ২৩শে অক্টোবর। মেন পরীক্ষা নেওয়া হবে 2রা ডিসেম্বর।

অফিসিয়াল নোটিফিকেশন ডাউনলোড লিংক, আবেদন লিংক, অফিসিয়াল ওয়েবসাইট লিংক ও অন্যান্য লিংক পাওয়ার জন্য আপনারা আমাদের Telegram channel যুক্ত হন। এই গ্রুপ থেকে আপনি রেগুলার বেসে চাকরি ও স্কলারশিপের খবর পাবেন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here