Home রাজ্যের চাকরি WBPSC Recruitment 2023: 300 র বেশী শুন্যপদে কর্মী নিয়োগ, কোন পদে আবেদন চলছে?

WBPSC Recruitment 2023: 300 র বেশী শুন্যপদে কর্মী নিয়োগ, কোন পদে আবেদন চলছে?

0
WBPSC Recruitment 2023: 300 র বেশী শুন্যপদে কর্মী নিয়োগ, কোন পদে আবেদন চলছে?
WBPSC Recruitment 2023: 300 র বেশী শুন্যপদে কর্মী নিয়োগ, কোন পদে আবেদন চলছে?

সম্প্রতি পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তত্ত্বাবধানে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেল। জাট মাধ্যমে জানা যায়, বর্তমানে পশ্চিমবঙ্গের শ্রম বিভাগে প্রায় ৩০০ জন যোগ্য প্রার্থীকে নিয়োগ করা হবে। এই পদের জন্য পশ্চিমবঙ্গের ২৩ টি জেলা থেকে ইচ্ছুক ও যোগ্য চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবে। তবে আবেদন করার পূর্বে ভ্যাকান্সি ডিটেলস, যোগ্যতা, বেতন, আবেদন পদ্ধতি ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে বিস্তারিতভাবে জেনে নিয়ে আবেদন করাই বুদ্ধিমানের কাজ। 

ভ্যাকান্সি ডিটেলস 

অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত নোটিফিকেশন অনুসারে, রাজ্য শ্রম বিভাগে সব মিলিয়ে ৩০০ জন যোগ্য প্রার্থীকে নিয়োগ করা হচ্ছে। যার মধ্যে general ক্যাটাগরির জন্য ১০২ টি, SC ক্যাটাগরির জন্য ৬৭, ST ক্যাটাগরিদের জন্য ১৯ টি, OBC-A ক্যাটাগরিদের জন্য ৪৩ টি, OBC-B ক্যাটাগরিদের জন্য ২৯ টি, PWD ক্যাটাগরিদের জন্য ১৪ টি এবং EWS ক্যাটাগরিদের জন্য ২৬ টি শুন্যপদ সংরক্ষণ করা হয়েছে।

আবেদন করার যোগ্যতা

৩৬ থেকে ৪০ বছর বয়সী ভারতীয় নাগরিক যাদের ভারত সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে মেডিসিন এবং এমবিবিএস ডিগ্রী রয়েছে,  তারা এই পোষ্টের জন্য আবেদন করার যোগ্য।

নিয়োগ প্রক্রিয়া

এই পদের ক্ষেত্রে সংস্থা প্রার্থীদের তিনটি ধাপে যাচাই ও বাছাই করবে। প্রথমত প্রিলিমিনারি টেস্ট, দ্বিতীয়তঃ মেইন টেস্ট, এবং তৃতীয়ত এবং অন্তিম ধাপে মেডিকেল পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের নিয়োগ করা হবে।

মাসিক বেতনের পরিমাণ

যাচাই ও বাছাই পর্বের পর যে সমস্ত প্রার্থী যোগ্য বলে বিবেচিত হবে, সেই সমস্ত সদ্যনিয়োগ প্রাপ্ত কর্মচারীরা প্রাথমিকভাবে মাসিক ৫৬ হাজার ১০০ টাকা থেকে ১ লক্ষ ৪৪ হাজার ৩০০ টাকার মধ্যে বেতন পাবে।

আবেদন পদ্ধতি

এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট(wbpsc.gov.in) এর মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিচে আবেদন পদ্ধতি স্টেপ টু স্টেপ আলোচনা করা হলো.

স্টেপ 1: ইচ্ছুক প্রার্থীদের আবেদন করার জন্য সর্বপ্রথম অফিসিয়াল ওয়েবসাইট এর হোমপেজ এ প্রবেশ করতে হবে। এক্ষেত্রে আপনি এই নিবন্ধের নিচে দেওয়া অফিশিয়াল ওয়েবসাইটের লিংকে ক্লিক করে সরাসরি প্রবেশ করতে পারেন। স্টেপ 2: হোমপেজে অবস্থিত ‘ advertisement/ announcement’ অপশনে অবস্থিত অ্যানাউন্সমেন্ট বিকল্পে ক্লিক করুন. স্টেপ 3: নতুন পেজ ওপেন হলে আপনি ‘Advt. No. 06/2023) এই নোটিফিকেশনে ক্লিক করুন. স্টেপ 4: এখানে আপনি আবেদন লিঙ্ক পাবেন। আবেদন লিংকে ক্লিক করে আবেদন পত্রটি ওপেন করুন। এবার প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে আবেদন পত্রটিকে পূরণ করুন। এবং এপ্লিকেশন ফি জমা দিয়ে ফাইনালি সাবমিট বাটনে ক্লিক করুন।

আপনাদেরকে জানিয়ে রাখি, বর্তমানে এই পোষ্টের আবেদন প্রক্রিয়া ২১শে সেপ্টেম্বর থেকে শুরু হবে। আবেদন পত্র জমা দেওয়ার অন্তিম তারিখ ১২ই অক্টোবর। সুতরাং এই পদের জন্য আবেদন করার ক্ষেত্রে আপনাদের কিছু সময় অপেক্ষা করতে হবে।

যে সমস্ত ডকুমেন্টস প্রয়োজন হবে

ফটো আইডেন্টিটি প্রুফ, মাধ্যমিকের এডমিট কার্ড, সমস্ত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, পাসপোর্ট সাইজ ফটো, মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস, ETC.

গুরুত্বপূর্ণ তারিখ

নোটিফিকেশন প্রকাশ হয়েছে – ১৯/০৯/২০২৩। আবেদন শুরু – ২১/০৯/২০২৩, আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১২/১০/২০২৩. 

Official NotificationClick Here
Official WebsiteClick Here
Join Our Telegram groupClick Here
Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here