NABARD Recruitment 2023: কৃষি ব্যাংকে Grade-A পদে কর্মী নিয়োগ!

সম্প্রতি ন্যাশনাল ব্যাংক ফর এগ্রিকালচার এন্ড রুরাল ডেভেলপমেন্ট একটি অফিসার বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ নোটিফিকেশন প্রকাশ করেছে। ইচ্ছুক চাকরিপ্রার্থী যারা NABARD এ চাকরি করতে চান, তাদেরকে 23/09/2023 এর আগে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন করার পূর্বে এই রিক্রুটমেন্টের জন্য প্রয়োজনীয় যোগ্যতা, ভ্যাকান্সি ডিটেলস, নিয়োগ পদ্ধতি, বেতন, বয়স, আবেদন পদ্ধতি ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় অবগত হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

ভ্যাকেন্সি ডিটেলস

অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার গ্রেড A) পদের জন্য এই রিক্রুটমেন্ট প্রক্রিয়া অনুষ্ঠিত হতে চলেছে। যেখানে কম্পিউটার/ ইনফরমেশন টেকনোলজি – ১৬, জেনারেল  – ৩১, ফাইনান্স – ৩, সিভিল ইঞ্জিনিয়ারিং -১, কোম্পানি সেক্রেটারি – ২, geo informatics – ২, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং – ১, ফুড প্রসেসিং – ১, ফরেস্ট্রি – ১, মাছ কমিউনিকেশন বা মিডিয়া স্পেশালিস্ট – ১, স্ট্যাটিক্স পদে-২। সব মিলিয়ে বিভিন্ন পদে ১৫০ জন যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হচ্ছে। যেখানে বিভিন্ন ক্যাটাগরির জন্য আসন সংখ্যা সংরক্ষিত রয়েছে।

আবেদন করার যোগ্যতা

01/09/2023 অনুসারে, ২১ থেকে ৩০ বছর বয়সে চাকরি প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবে। তবে সরকারি নিয়ম অনুসারে বিভিন্ন সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীরা যথাক্রমে ৩ ও ৫ বছরের বয়স ছাড় পেয়ে থাকে।

তবে প্রত্যেক পদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ আলাদা আলাদা। শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়ার জন্য, অফিসিয়াল নোটিফিকেশন থেকে অনুসরণ করার অনুরোধ করা হচ্ছে।

নিয়োগ পদ্ধতি

প্রার্থীদের তিনটি ধাপে যোগ্যতা যাচাই করা হয়। প্রথমত প্রিলিমিনারি পরীক্ষা, দ্বিতীয়ত মেইন এক্সামিনেশন, তৃতীয় এবং অন্তিম স্টেজ হলো ইন্টারভিউ। এই পরীক্ষার মেন এক্সামিনেশন এবং ইন্টারভিউ এর কোয়ালিফাইং স্কোর অনুপাত 1:25 এবং 1:3. প্রতিটি ভুল উত্তরের জন্য ¼ নম্বর কেটে নেওয়া হয়.

আবেদন পদ্ধতি

প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে. অফিসিয়াল ওয়েবসাইটের লিংক নিচে দিয়ে দেওয়া হলো.

গুরুত্বপূর্ণ তারিখ

এই পরীক্ষার আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে – ০২/০৯/২০২৩, আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে – ০২/০৯/২০২৩, আবেদনের শেষ তারিখ – ২৩/০৯/২০২৩. Phase 1 (Preliminary Examination) অনুষ্ঠিত হবে – 16/10/2023. 

Official WebsiteClick Here
Official NotificationClick Here
Join Our Telegram groupClick Here
Join Our Whatsapp GroupClick Here

Leave a Comment