Home Education News মাস্টার ডিগ্রী কমপ্লিট এক বছরেই! এ আবার কেমন নিয়ম?

মাস্টার ডিগ্রী কমপ্লিট এক বছরেই! এ আবার কেমন নিয়ম?

0
মাস্টার ডিগ্রী কমপ্লিট এক বছরেই! এ আবার কেমন নিয়ম?
মাস্টার ডিগ্রী কমপ্লিট এক বছরেই! এ আবার কেমন নিয়ম?

খুব শীঘ্রই দেশজুড়ে উচ্চশিক্ষা ব্যবস্থায় অনেক বড় পরিবর্তনের আভাস পাওয়া গেল। সম্প্রতি ইউনিভার্সিটি গ্রান্ড কমিশন কর্তৃক জানানো হয়েছে, ২০২৪ শিক্ষাবর্ষ থেকে ইউনিভার্সিটি গুলো চাইলেই ছাত্র-ছাত্রীদের 2 বছরের মাস্টার ডিগ্রী কোর্সের পরিবর্তে 1 বছরের কোর্সে ভর্তি করতে পারবে। অর্থাৎ ছাত্র-ছাত্রীরা যে বছর মাস্টার ডিগ্রি কোর্সে ভর্তি হবে, সেই বছরই হাতে ডিগ্রি সার্টিফিকেট পেয়ে যাবে। 

কারা এই সুযোগ পাবে? ইউনিভার্সিটি গ্রান্ড কমিশন (UGC) স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে, যে সমস্ত ছাত্র-ছাত্রী চার বছরের গ্রেজুয়েশন ডিগ্রী কোর্সে ভর্তি হয়েছে, তারা ডিগ্রি শেষে এক বছরের মাস্টার ডিগ্রী কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। অর্থাৎ যে সমস্ত শিক্ষার্থীর নতুন স্নাতক কোর্সে ভর্তি হয়েছে, তারা এক বছরের স্নাতকোত্তর ডিগ্রি করতে পারবে।

UGC জানিয়েছে, নতুন গ্রাজুয়েশন কোর্সের শেষে ছাত্রছাত্রীরা চাইলে রিসার্চ সহ অন্যান্য ডিগ্রী কোর্সে ভর্তি হতে পারবে। এমনকি চাইলে এক বছরের পরিবর্তে দুই বছরের স্নাতকোত্তর ডিগ্রী ও করতে পারবে। এক্ষেত্রে ছাত্রছাত্রীদের উপর কোন রকম বাধা নিষেধ বা বাধ্যবাধকতা নেই। 

ইতিমধ্যে দেশজুড়ে বহু ইউনিভার্সিটি গুলি চার বছরের স্নাতক প্রোগ্রাম গ্রহণ করে ফেলেছে। সংখ্যাটা প্রায় ১৫০ এর কাছাকাছি। উপরমহল আশা করছে, খুব শীঘ্রই আরো বিশ্ববিদ্যালয় এই প্রোগ্রামের আয়তায় আসবে। উচ্চশিক্ষায় বদল আনার ফলে, নিয়ম পরিবর্তিত হচ্ছে স্কুল ও কলেজের শিক্ষা ব্যবস্থাতেও।

সংবাদমাধ্যমকে বিশ্বাস করলে জানা যায়, খুব শীঘ্রই দেশজুড়ে শিক্ষাব্যবস্থায় আরও বেশ কিছু পরিবর্তনের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। সর্বশেষ আমরা বলতে পারি, সরকার প্রত্যেকটি ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই এই নতুন পদক্ষেপ গুলি নিচ্ছে। যাতে সারা বিশ্বে আমাদের দেশের স্টুডেন্টরা মাথা উঁচু করে সবার সাথে তাল মিলিয়ে চলতে পারে।

Join Our Whatsapp Group – Click Here

Join Our Telegram group – Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here