Home কেন্দ্রের চাকরি মাধ্যমিক পাশে ভারতীয় মিলিটারি অ্যাকাডেমিতে চাকরির সুযোগ, বেতন 19,900 টাকা থেকে শুরু

মাধ্যমিক পাশে ভারতীয় মিলিটারি অ্যাকাডেমিতে চাকরির সুযোগ, বেতন 19,900 টাকা থেকে শুরু

0
মাধ্যমিক পাশে ভারতীয় মিলিটারি অ্যাকাডেমিতে চাকরির সুযোগ, বেতন 19,900 টাকা থেকে শুরু
মাধ্যমিক পাশে ভারতীয় মিলিটারি অ্যাকাডেমিতে চাকরির সুযোগ, বেতন 19,900 টাকা থেকে শুরু

সম্প্রতি ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে গ্রুপ C এবং D পদের শূন্য পদ পূরণে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। ছেলে ও মেয়ে উভয়ই এই পদের জন্য আবেদন করতে পারবে। ইচ্ছুক প্রার্থী যারা মিলিটারি একাডেমিতে চাকরি করতে চান তাদেরকে এই আর্টিকেলটিকে যত্ন সহকারে অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। আর কথা না বাড়িয়ে চলুন এই রিক্রুটমেন্ট সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভ্যাকান্সি ডিটেলস 

অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে বিভিন্ন পদের জন্য এই রিক্রুটমেন্ট অনুষ্ঠিত হতে চলেছে। MT Driver – 7, LDC – 3, Cook – 2, Waiter – 1, groundsman – 1, MTS (Chowkidar) – 1, MTS (Messenger) – 1, Groon – 1টি শূন্য পদের জন্য নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হতে চলেছে।

আবেদন করার যোগ্যতা

MT Driver – ১৮ থেকে ২৭ বছর বয়সী প্রার্থী যাদের ভারত সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ রয়েছে। সাথে সাথে হেভি ভেইকেল চালানোর বৈধ লাইসেন্স ও দু’বছরের এক্সপেরিয়েন্স থাকতে হবে।

LDC – ১৮ থেকে ২৭ বছর বয়সী প্রার্থী যাদের ভারত সরকার স্বীকৃত যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক পাস এবং ইংলিশ ল্যাঙ্গুয়েজে 35wpm টাইপিং স্পিড রয়েছে তারা এই পথে আবেদন করার যোগ্য।

Cook – ১৮ থেকে ২৫ বছর বয়সী প্রার্থী যাদের ভারতীয় রান্না সম্পর্কে ধারণা রয়েছে তারা এই পদে আবেদন করার যোগ্য।

Waiter – ১৮ থেকে ২৫ বছর বয়সী প্রার্থী যাদের মাধ্যমিক পাস রয়েছে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম কাজের অভিজ্ঞতা রয়েছে তারা এই পদে আবেদন করার যোগ্য।  

Groundsman – ১৮ থেকে ২৫ বছর বয়সী প্রার্থী যাদের মাধ্যমিক পাস রয়েছে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম কাজের অভিজ্ঞতা রয়েছে তারা এই পদে আবেদন করার যোগ্য।

MTS (Chowkidar) – ১৮ থেকে ২৫ বছর বয়সী প্রার্থী যাদের মাধ্যমিক পাস রয়েছে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম 1 বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে তারা এই পদে আবেদন করার যোগ্য।

MTS (Messenger) – ১৮ থেকে ২৫ বছর বয়সী প্রার্থী যাদের মাধ্যমিক পাস রয়েছে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম 1 বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে তারা এই পদে আবেদন করার যোগ্য।

Groon – ১৮ থেকে ২৫ বছর বয়সী প্রার্থী যাদের মাধ্যমিক পাস রয়েছে তারা এই পদে আবেদন করার যোগ্য।

নিয়োগ পদ্ধতি

প্রার্থীদের দুটি ধাপের মাধ্যমে যাচাই ও বাছাই করা হয়। প্রথমত লিখিত পরীক্ষা, দ্বিতীয় ধাপে প্রার্থীদের স্কিল টেস্টের মাধ্যমে বাছাই করা হয়।

বেতনের পরিমাণ

যাচাই ও বাছাইয়ের পরে বিভিন্ন পদের ক্ষেত্রে আলাদা আলাদা সেলারি স্ট্রাকচার লক্ষ্য করা যায়।  উপরে উল্লেখিত পদের ক্ষেত্রে প্রার্থী পে লেভেল ১ এবং ২ অনুসারে স্যালারি পেয়ে থাকে। এক্ষেত্রে পে লেবেল 1 মানে 18,000 টাকা থেকে 56,900 টাকা। এবং পে লেবেল 2 মানে 19,900 – 63,200 টাকা হয়।

MT Driver – পে লেবেল 2, LDC রা – পে লেবেল 2, Cook – পে লেবেল 2, Waiter – পে লেবেল 1, groundsman – পে লেবেল 1, MTS (Chowkidar) – পে লেবেল 1, MTS (Messenger) – পে লেবেল 1, Groon – পে লেবেল 1 অনুসারে বেতন পেয়ে থাকে।

আবেদন পদ্ধতি

এই পদের ক্ষেত্রে প্রার্থীদের অফলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আপনারা এই আবেদন পত্রটি নোটিফিকেশন এর 4 নম্বর পাতায় পেয়ে যাবেন। আবেদন পদ্ধতি নিচে স্টেপ 2 স্টেপ আলোচনা করা হলো। 

স্টেপ 1: প্রার্থীদের প্রথমেই আবেদন পত্রটিকে ডাউনলোড করে প্রিন্ট আউট করে বের করতে হবে। স্টেপ 2: এবার সমস্ত ডকুমেন্ট সঠিকভাবে দিয়ে আবেদন পত্রটিকে পূরণ করুন। স্টেপ 3: আপনার বিভিন্ন ডকুমেন্টস যেমন ফটো আইডেন্টিটি গ্রুপ, কাস্ট সার্টিফিকেট, লাস্ট কোয়ালিফিকেশন সার্টিফিকেট ও মাধ্যমিকের এডমিট কার্ডের জেরক্স আবেদনপত্রটির সঙ্গে যুক্ত করে একটি খামে বলুন। স্টেপ 4: এবং সবশেষে নিচে দেওয়া এড্রেসে নির্দিষ্ট তারিখের আগে পাঠিয়ে দিন।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা

Commandant, Indian Military Academy, Dehradun (Uttarakhand)- 248007

অ্যাপ্লিকেশন ফি

জেনারেল প্রার্থী বাদে কোন প্রার্থীদের অ্যাপ্লিকেশন ফি জমা করতে হয় না। আবেদনপত্র জমা দেওয়ার জন্য জেনারেল ক্যাটাগরি প্রার্থীদের ৫০ টাকা করে আবেদন ফী বাবদ জমা করতে হয়।

গুরুত্বপূর্ণ তারিখ

প্রার্থীদের অক্টোবর মাসের ১৬ তারিখের আগে (১৬-১০-২০২৩) আগে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

অফিসিয়াল নোটিফিকেশন ডাউনলোড লিংক, আবেদন লিংক, অফিসিয়াল ওয়েবসাইট লিংক ও অন্যান্য লিংক পাওয়ার জন্য আপনারা আমাদের Telegram channel যুক্ত হন। এই গ্রুপ থেকে আপনি রেগুলার বেসে চাকরি ও স্কলারশিপের খবর পাবেন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here