Home চাকরি পিএসসি মিসলেনিয়াস নিয়োগ 2023 এর আবেদন চলছে, বিস্তারিত জেনে অ্যাপ্লাই করুন

পিএসসি মিসলেনিয়াস নিয়োগ 2023 এর আবেদন চলছে, বিস্তারিত জেনে অ্যাপ্লাই করুন

0
পিএসসি মিসলেনিয়াস নিয়োগ 2023 এর আবেদন চলছে, বিস্তারিত জেনে অ্যাপ্লাই করুন
পিএসসি মিসলেনিয়াস নিয়োগ 2023 এর আবেদন চলছে, বিস্তারিত জেনে অ্যাপ্লাই করুন

রাজ্যের সমস্ত এক্সিকিউটিভ লেভেলের চাকরির নিয়োগ সংক্রান্ত সমস্ত কাজ পরিচালনা করে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। সম্প্রতি WBPSC তার অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে, WBPSC Miscellaneous নিয়োগ 2023-র বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ইচ্ছুক চাকরিপ্রার্থী যারা WBPSC Miscellaneous পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইছেন, তাদেরকে এই নিবন্ধটিকে যত্নসহকারে অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

ভ্যাকান্সি ডিটেলস – অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত নোটিফিকেশন অনুসারে, মিসলেনিয়াস ২০২৩ নিয়োগে কি পরিমান শূন্যপদে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে, সে ব্যাপারে বোর্ড এখনও নীরব। তবে কোন কোন পদের জন্য নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে তা জানিয়ে দেওয়া হয়েছে। আসুন দেখে নেওয়া যাক কোন কোন পদের জন্য এবারের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হতে চলেছে।

(1) ব্লক বিপর্যয় ব্যবস্থাপনা আধিকারিক/দুর্যোগ ব্যবস্থাপনা আধিকারিক, (2) সহকারী শিশু উন্নয়ন প্রকল্প আধিকারিক, (3) পৌরসভা যুব অফিসার/ব্লক যুব আধিকারিক/শহর যুব অফিসার, (4) ইন্সপেক্টর, অনগ্রসর শ্রেণীর কল্যাণ, (5) ওয়েলফেয়ার অফিসার/ব্লক ওয়েলফেয়ার অফিসার (6) অ্যাসিস্ট্যান্ট এগ্রিকালচারাল মার্কেটিং অফিসার (প্রশাসনিক), (7) সংশোধনমূলক পরিষেবার নিয়ন্ত্রক, (8) অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম অফিসার, (9) ভোক্তা কল্যাণ কর্মকর্তা, (10) কৃষি আয়কর পরিদর্শক, (11) সঞ্চয় উন্নয়ন কর্মকর্তা,

(12) সমবায় সমিতির নিরীক্ষক, (13) জন শিক্ষা সম্প্রসারণ, সম্প্রসারণ কর্মকর্তা, (14) রাজস্ব বোর্ড, সহকারী নিরীক্ষক, (15) পশ্চিমবঙ্গ অধস্তন শ্রম পরিষেবার পদ, (16) সংশোধনমূলক পরিষেবার সহকারী নিয়ন্ত্রক, (17) জন শিক্ষা সম্প্রসারণ, মহিলা সম্প্রসারণ কর্মকর্তা, (18) রাজস্ব পরিদর্শক, (19) তদন্ত পরিদর্শক শুন্যপদে যোগ্য প্রার্থীদের নিয়োগের জন্য এই নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করা হয়েছে। 

তবে কেবলমাত্র মহিলা এক্সটেনশন অফিসার এবং মাস্ক এডুকেশন এক্সটেনশন পদের জন্য পুরুষ চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবে না।

মাসিক বেতনের পরিমাণ – উপরে উল্লেখিত 1 থেকে 11 পোস্ট পর্যন্ত চাকুরীরত কর্মচারীরা পে স্কেল 10 এর হিসেবে ৩২ হাজার ১০০ টাকা থেকে ৮২ হাজার ৯০০ টাকার মধ্যে বেতন পাবে। ১২ থেকে ১৯ পোস্ট পর্যন্ত চাকুরীরত কর্মচারীরা পে স্কেল 10 এর হিসেবে ২৮ হাজার ৯০০ টাকা থেকে ৭৪ হাজার ৫০০ টাকার মধ্যে বেতন পাবে। 

আবেদনকারীর যোগ্যতা – প্রথমত: উপরে উল্লেখিত যেকোনো পদে আবেদন করার জন্য প্রার্থীদের ভারতীয় নাগরিক হতে হবে। দ্বিতীয়ত: যেকোনো একটি সাবজেক্টে গ্রাজুয়েশন করতে হবে। তৃতীয়ত: বাংলা ভাষায় লিখতে, বলতে ও পড়তে জানতে হবে।

02/01/1984 থেকে 01/01/2023 অনুসারে আবেদনকারীর বয়স হতে হবে সর্বনিম্ন ২০ থেকে ৩৯ বছরের মধ্যে। তবে ভারত সরকারের নিয়ম অনুসারে, সংরক্ষিত ক্যাটাগরি ছাত্র-ছাত্রীরা নির্দিষ্ট বয়সের অনুপাতে ছাড় হয়ে থাকে। 

নিয়োগ পদ্ধতি – WBPSC Miscellaneous নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের তিনটি ধাপ অতিক্রম করতে. প্রথমত, প্রিলিমিনারি টেস্ট( অবজেকটিভ টাইপ), দ্বিতীয়ত, মেইন পরীক্ষা (লিখিত). তৃতীয় এবং অন্তিম ধাপে ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হয়ে থাকে।

আবেদন পদ্ধতি – আবেদন করতে হবে অনলাইন মারফত। প্রার্থীদের পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট ‘wbpsc.gov.in’ এর মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আমরা এই নিবন্ধের নিচে অফিসিয়াল ডাইরেক আবেদন লিংক প্রদান করলাম। আপনারা সরাসরি সেই লিংকে ক্লিক করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।

অ্যাপ্লিকেশন ফী – জেনারেল, obc এবং ews প্রার্থীদের অ্যাপ্লিকেশন ফী বাবদ ১৬০ টাকা লাগবে। অন্যান্য ক্যাটাগরির চাকরিপ্রার্থীদের এই পদে আবেদন করার জন্য কোন ধরনের অ্যাপ্লিকেশন ফি লাগবে না।

গুরুত্বপূর্ণ তারিখ – বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ 03/10/2023, আবেদন শুরু হয়েছে 05/10/2023 তারিখ থেকে। আবেদন পত্র জমা দেওয়ার অন্তিম তারিখ 02/11/2023.

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Official Website – Click Here

Official Notification – Click Here

Apply Link

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here