Home রাজ্যের চাকরি কলকাতা পুলিশে বিপুল সংখ্যক সাব-ইন্সপেক্টর এবং সার্জেন্ট নিয়োগ, বেতন 82,900 টাকা

কলকাতা পুলিশে বিপুল সংখ্যক সাব-ইন্সপেক্টর এবং সার্জেন্ট নিয়োগ, বেতন 82,900 টাকা

0
কলকাতা পুলিশে বিপুল সংখ্যক সাব-ইন্সপেক্টর এবং সার্জেন্ট নিয়োগ, বেতন 82,900 টাকা
কলকাতা পুলিশে বিপুল সংখ্যক সাব-ইন্সপেক্টর এবং সার্জেন্ট নিয়োগ, বেতন 82,900 টাকা

আপনি কি দীর্ঘদিন ধরে কলকাতা পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি জন্য অপেক্ষা করে বসেছিলেন? যদি অপেক্ষা করে থাকেন, তবে আপনার জন্য বিশেষ সুখবর। সম্প্রতি কলকাতা পুলিশের তরফ থেকে সাব ইন্সপেক্টর এবং সার্জেন্ট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ্যে এসেছে। ইচ্ছুক প্রার্থী যারা এই সমস্ত পথগুলোতে চাকরি করতে চাইছেন, তাদেরকে আবেদনের শেষ তারিখ অতিক্রম হওয়ার পূর্বে অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। চলুন এই রিক্রুটমেন্ট সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

ভ্যাকেন্সি ডিটেলস

অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে, কলকাতা পুলিশ খুব শীগ্রই সাব ইন্সপেক্টর এবং সার্জেন্ট পদে মোট ১৬৯ টি শুন্যপদে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে। যেখানে পুরুষ ও মহিলা সাব ইন্সপেক্টর পদে যথাক্রমে ১৫৬ ও ৯ টি পদ বরাদ্দ রয়েছে। এবং সার্জেন্ট পদে মোট শূন্য পদের সংখ্যা ৪.

আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা

উক্ত পথগুলোতে চাকরি করার জন্য আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা হিসেবে, গ্রাজুয়েট হতে হবে। কলকাতা চাকরি হওয়ার কারণে, বাংলা ভাষায় লিখতে ও পড়তে জানা আবশ্যক। আপনাকে জানিয়ে রাখি এই গ্রাজুয়েশন ভারতবর্ষের যে কোন স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অর্জন করতে হবে। বয়স হতে হবে ২০ থেকে ২৭ বছরের মধ্যে(০১/০১/২০২৩ অনুসারে)। তবে সরকারি নিয়ম অনুসারে, বিভিন্ন সরকারি ক্যাটাগরি ছাত্রছাত্রীরা 3 ও 5 বছরের বয়সের ছাড় পেয়ে থাকে।

নিয়োগ পদ্ধতি

প্রার্থীদের এই পদে চাকরি পেতে মোট চারটি ধাপ অতিক্রম করতে হবে। প্রথম ধাপ: শারীরিক মাপ, দ্বিতীয় ধাপ: শারীরিক দক্ষতা, তৃতীয় ধাপ: প্রিলিমিনারি এক্সামিনেশন, চতুর্থ ধাপ: মেইন এক্সামিনেশন,  এবং পঞ্চম এবং শেষ ধাপ: ইন্টারভিউ অথবা পার্সোনালি টেস্ট।

স্যালারি স্ট্রাকচার

পাঁচটি ধাপ অতিক্রম করে যে সমস্ত প্রার্থী সাব-ইন্সপেক্টর অথবা সার্জেন্ট পদে নির্বাচিত হবে তারা ইনিশিয়ালি পি লেভেল ১০ অনুসারে স্যালারি পাবে। অর্থাৎ তারা প্রথমেই মাসিক ৩২,১০০ টাকা থেকে ৮২,৯০০ টাকার মধ্যে বেতন পাবে। 

আবেদন প্রক্রিয়া

অফিসিয়াল নোটিফিকেশনে অনুসারে, ইচ্ছুক আবেদনকারীদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আপনারা কয়েকটি সহজ স্টেপ অনুসরণ করে নিজেই নিজের ফোনে দিয়ে, এই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন। নিচে স্টেপ টু স্টেপ আলোচনা করা হলো।

স্টেপ 1: চাকরিপ্রার্থীকে প্রথমেই অফিশিয়াল ওয়েবসাইটের রেজিস্ট্রেশন করতে হবে। এক্ষেত্রে তার একটি বৈধ মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেসের প্রয়োজন। স্টেপ 2: রেজিস্ট্রেশন হয়ে গেলে, অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করে নিতে হবে। স্টেপ 3: লগইন করার পর, কলকাতা পুলিশ এস আই এবং সার্জেন্ট আবেদন লিংকে ক্লিক করুন। স্টেপ 4: আবেদন পত্র খুলে গেলে, প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে এপ্লিকেশন ফর্মটি ফিলাপ করুন। স্টেপ 5: আবেদনপত্র সঠিক ভাবে পূরণ করা হয়ে গেলে, সাবমিট বাটনে ক্লিক করুন। এবং সবশেষে এপ্লিকেশন ফি জমা দিন।

আবেদন ফি

অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে বিভিন্ন ক্যাটাগরির ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে আবেদন ফি সম্পূর্ণ আলাদা আলাদা। St ও sc বাদে সমস্ত ছাত্র-ছাত্রীদের অ্যাপ্লিকেশন ফী বাবদ ২০ টাকা করে জমা করতে হবে। ও অন্যান্য ক্যাটাগরিদের 270 টাকা করে জমা করতে হবে।

গুরুত্বপূর্ণ তারিখ এবং লিংক

কলকাতা পুলিশের এই নোটিফিকেশনটি ২৫ শে আগস্ট ২০২৩ প্রকাশ পেয়েছে। ইচ্ছুক ছাত্রছাত্রী যারা এই পদে আবেদন করতে চাইছেন তারা ২৯ আগস্ট ২০২৩ থেকে ১৮ই সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত অনলাইন পদ্ধতিতে আবেদন করতে পারবে।

অফিসিয়াল নোটিফিকেশন – https://kajkarmo.com/wp-content/uploads/2023/08/169270471054148.pdf, অফিসিয়াল ওয়েবসাইট – https://prb.wb.gov.in/, 

অনলাইন আবেদন লিংক – https://prb.wb.gov.in/recruitments/1ccd26097f52ee30,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here