পশ্চিমবঙ্গে বিপুল সংখ্যক পুলিশ কনস্টেবল নিয়োগ, বিস্তারিত জানুন

পশ্চিমবঙ্গ চাকরিপ্রার্থীদের জন্য বিশেষ সুখবর। খুব শীঘ্রই পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল পদে বহুল সংখ্যক শূন্য পদের জন্য যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গবাসী যারা পুলিশ কনস্টেবল পদে চাকরি করতে আগ্রহী, তাদেরকে এই নিবন্ধটিকে বিস্তারিতভাবে অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। 

ভ্যাকান্সি ডিটেলস – সূত্র থেকে পাওয়া খবর অনুসারে, প্রায় কনস্টেবল পদে প্রায় ১০ হাজার যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে।

আবেদনকারীর যোগ্যতা – চাকরিপ্রার্থীদের ন্যূনতম ১৮ বছর থেকে 40 বছরের মধ্যে হতে হবে। তবে ভারত সরকারের নিয়ম অনুসারে, obc এবং ST/SC চাকরি প্রার্থীরা যথাক্রমে 3 ও 5 বছরের বয়সের ছার পেয়ে থাকে।

শিক্ষাগত যোগ্যতার কথা বলতে গেলে প্রার্থীদের মিনিমাম মাধ্যমিক পাস করা প্রয়োজন। তবে এই মাধ্যমিক পাশ ভারত সরকার স্বীকৃত যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে করা অবশ্যক। আপনাদেরকে জানিয়ে রাখি, এই পরীক্ষার ক্ষেত্রে কোন মিনিমাম নম্বরের প্রয়োজন নেই। কেবলমাত্র মাধ্যমিক পাস থাকলেই হবে।

সিলেকশন প্রসেস ও বেতন – এই পদে চাকরি করার জন্য প্রার্থীদের মোট পাঁচটি ধাপে নিজেদের যোগ্যতা যাচাই করতে হয়। প্রথমত – PMT & PET, দ্বিতীয়ত – Mains Exam, তৃতীয়ত Interview, চতুর্থ – Verification, পঞ্চম – Medical Examination.

যে সমস্ত চাকরিপ্রার্থী উপরে উল্লেখিত পাঁচটি ধারা অতিক্রম করে, নিজেকে যোগ্য বলে প্রমাণিত করে তারা শুরুতে ২৫ হাজার টাকা করে বেতন পাবে।

আবেদন পদ্ধতি এবং অ্যাপ্লিকেশন ফী – এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের অনলাইন পদ্ধতিতে আবেদন করতে হবে। এবং অ্যাপ্লিকেশন ফী বাবদ SC/ ST ক্যাটাগরির ছাত্র-ছাত্রীদের 20 টাকা এবং SC/ ST ক্যাটাগরি বাদে অন্যান্য ক্যাটাগরির প্রার্থীদের অ্যাপ্লিকেশন ফী বাবদ ১৭০ টাকা করে জমা করতে হয়।

এক্সাম ডিটেলস – সব মিলিয়ে 100 নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় হয়। MCQ বেসড এই পরীক্ষায় নেগেটিভ মার্কিং রয়েছে। মেইন পরীক্ষায় হয় ৮৫ নম্বরের। মেইন পরীক্ষা MCQ অবজেক্টিভ টাইপ হয়ে থাকে। সবশেষে ১৫ নম্বারের পার্সোনালিটি টেস্ট(Interview) হয়।

Apply Date – কনস্টেবল পদের জন্য আবেদন করতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের জানানো হচ্ছে, এখনো পর্যন্ত অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। বিশ্বস্ত সূত্রের খবর অনুসারে, এই নিয়োগ বিজ্ঞপ্তি চলতি বছরের নভেম্বর মাসের মধ্যে প্রকাশিত হতে চলেছে। সুতরাং, আপনারা এখন থেকেই আপনার কাঙ্খিত চাকরির প্রস্তুতিপর্ব শুরু করে দিন। পুলিশ কনস্টেবল পরীক্ষার লেটেস্ট আপডেট পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট এবং টেলিগ্রাম চ্যানেলটি অনুসরণ করুন।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Official Website – Click Here

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

Leave a Comment