Home স্কলারশিপ বেসরকারি ব্যাংক দিচ্ছে 15 থেকে 75 হাজার টাকা স্কলারশিপ, সকল পড়ুয়ারা পাবে

বেসরকারি ব্যাংক দিচ্ছে 15 থেকে 75 হাজার টাকা স্কলারশিপ, সকল পড়ুয়ারা পাবে

3
বেসরকারি ব্যাংক দিচ্ছে 15 থেকে 75 হাজার টাকা স্কলারশিপ, সকল পড়ুয়ারা পাবে
বেসরকারি ব্যাংক 15 থেকে 75 হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ দিচ্ছে, সকল পড়ুয়ারা পাবে

আর্থিকভাবে পিছিয়ে পড়া, অথচ মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে, রাজ্য ও কেন্দ্র সরকারকে বিভিন্ন সময় এগিয়ে আসতে দেখা যায়। তবে শুধু সরকার নয় বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানগুলিও স্কলারশিপের মাধ্যমে মেধাবী ছাত্র-ছাত্রীদের সাহায্য করে থাকে। তেমনই একটি স্কলারশিপ হল HDFC Bank Parivahan scholarship।

মূলত, hdfc ব্যাংক HDFC Bank Parivartan’s Ecss Programme এর মাধ্যমে পড়ুয়াদের এই স্কলারশিপ দেওয়া হচ্ছে। যে স্কলারশিপের মাধ্যমে, প্রথম শ্রেণী থেকে পেশাদারী স্নাতকোত্তর কোর্সের পড়ুয়ারা বাৎসরিক ১৫০০০ টাকা থেকে ৭৫ হাজার টাকা পর্যন্ত বৃত্তির সুবিধা পায়। আর কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক, এই স্কলারশিপে আবেদন করার যোগ্যতা কি লাগবে? কি কি ডকুমেন্টস লাগবে? আবেদন পদ্ধতি কি? কোন ক্লাসের পড়ুয়ারা কত টাকা স্কলারশিপ পাবে?

আবেদন করার যোগ্যতা : (১). ক্লাস ওয়ান থেকে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, ডিপ্লোমা, আইআইটি, পলিটেকনিক বা পেশাদারী স্নাতকোত্তর কোর্সের ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। (২).  শিক্ষাগত যোগ্যতা হিসেবে শিক্ষার্থীদের পূর্ববর্তী পরীক্ষায় ন্যূনতম ৫৫% নম্বর থাকতে হবে। (৩). বাৎসরিক ফ্যামিলি ইনকাম ৬ লক্ষ টাকার বেশি হলে হবে না।

বার্ষিক স্কলারশিপের পরিমাণ – (১). প্রথম থেকে ষষ্ঠ – ১৫ হাজার টাকা। (২). সপ্তম থেকে দ্বাদশ – ১৮ হাজার টাকা। ডিপ্লোমা, আইআইটি, পলিটেকনিক – ১৮ হাজার টাকা। সাধারণ স্নাতকোত্তর কোর্সের পড়ুয়ারা – ৩০ হাজার টাকা। মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং নার্সিং অর্থাৎ পেশাদারী স্নাতক কোর্সের ছাত্রছাত্রীরা – ৫০ হাজার টাকা। সাধারণ স্নাতকোত্তর – ৩৫ হাজার টাকা এবং পেশাদারী স্নাতকোত্তর কোর্সের পড়ুয়ারা বাৎসরিক ৭৫ হাজার টাকা পর্যন্ত বৃত্তির সুবিধা পায়। 

আবেদন পদ্ধতি – এই স্কলারশিপের ক্ষেত্রে প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। নিচে আবেদন পদ্ধতি স্টেপ টু স্টেপ আলোচনা করা হলো।

স্টেপ 1: আবেদন করার জন্য প্রার্থীদের Buddy4Study এর অফিসিয়াল সাইটে পৌঁছাতে হবে। স্টেপ 2: হোম পেজে প্রবেশ করার পর আপনাকে HDFC Bank Parivahan scholarship লিংকে ক্লিক করতে হবে। স্টেপ 3: তারপর আপনাকে আপনার বৈধ মোবাইল নাম্বার অথবা ইমেইল অ্যাড্রেসের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। স্টেপ 4: তারপর পুনরায় login করে, আপনি যে ক্লাসের স্টুডেন্ট সেই ক্লাস অনুসারে স্কলারশিপ এর জন্য আবেদন শুরু করুন। স্টেপ 5: অ্যাপ্লিকেশন ফর্ম ওপেন হলে প্রয়োজনীয় তথ্য দিয়ে নির্ভুলভাবে আবেদন পত্রটিকে পূরণ করুন। স্টেপ 6: সবশেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনপত্র জমা দিন।

আমরা এই নিবন্ধের নিচে সরাসরি আবেদন লিঙ্ক দিয়ে দিলাম। আপনারা সেই সক্রিয় লিংকে ক্লিক করে অ্যাপ্লিকেশন ফর্মটিকে পূরণ করুন।

যে সমস্ত ডকুমেন্টস প্রয়োজন – (১). ফটো আইডেন্টিটি প্রুফ, (২). পূর্ববর্তী পরীক্ষার মার্কশীট, (৩). বাৎসরিক ফ্যামিলি ইনকাম প্রুফ, (৪). আবেদনকারী পাসপোর্ট সাইজ ফটো, (৫). ব্যাংকের পাসবুক, (৬). বৈধ মোবাইল নাম্বার।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কারেন্ট অ্যাফেয়ার্স, নোটস, প্রাকটিস সেট ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হন।

Online Apply – Click Here

Join Our Telegram groupClick Here

Join Our Whatsapp GroupClick Here

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here